উদ্যোক্তাদের খবরটপ নিউজ

পরিবেশ বান্ধব পন্য নিয়ে কাজ করেন- ওয়ালিদ

স্টাফ রিপোর্টার :: পরিবেশের ক্ষতি হচ্ছে প্রতিনিয়ত, এর বড় একটা অংশ মানুষ সৃষ্ট কারনে,যে যার মতো করে সুবিধা নিচ্ছে বিনিময়ে পরিবেশ সুরক্ষা হয় এমন কাজ করছে না অথবা কোন ব্যাবস্হা নিচ্ছে না।

তাহলে পরিবেশ নিয়ে কে ভাববে? কাউকে না কাউকে তো এগিয়ে আসতে হবে। এসব চিন্তা ভাবনা থেকেই পরিবেশ বান্ধব পণ্য নিয়ে কাজ করার প্রবল ইচ্ছে।

তো আজ আমরা চলে আসলাম নতুন এক উদ্যোক্তার নতুন এক কর্ম ভুবনে। তরুণ উদ্যোক্তা মোঃ খালিদ বিন ওয়ালিদ, পড়ালেখা করলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে,সেখান থেকে বি.এসসি( সম্মান), এম.এসসি(প্রথম শ্রেণী) অর্জন করে।

সেখানে একটা কোর্স ছিলো Environment Chemistry ( পরিবেশ রসায়ন) সেটা তার প্রিয় বিষয় ছিলো আর ভাবতো পরিবেশ নিয়ে কিছু করার।

এর পর শুরু হলো পরিবেশ বান্ধব পণ্য নিয়ে গবেষণা,দেশের নানা প্রান্তে ছুটে চলা, তথ্য সংগ্রহ সেগুলো লিখে রাখা, পর্যালোচনা করা। এভাবেই এগিয়ে যেতে থাকলো গবেষণা।

মানুষকে নিয়ে ভাবতে হবে,বাংলাদেশের বিরাট একটা অংশ বেকার তাদের কর্ম সংস্হানের ব্যাবস্হা নেই। এই বেকার মানুষের যদি কাজের ব্যাবস্হা করা যায়,তাহলে তাদের পরিবারিক সচ্ছলতা আসবে,মুখে ফুটবে হাসি।

এই সব নিয়ে গবেষণা করতে করতে সামনে চলে আসলো নারিকেল মালার কথা যেটা কিনা মানুষ নারিকেল শাঁস তুলে নিয়ে যেখানে সেখানে ফেলে দেয়,এর ভিতর বর্ষা কালে বৃষ্টির পানি জমে সেখানে মশা বংশ বিস্তার করে।

মশার ভয়াবহতা আমরা সবাই কম বেশি জানি নানা রকম রোগ জীবাণু বহন করে এই মশা,মানুষ নানা রকম রোগে আক্রান্ত হয়।

এখন এই মালাগুলো যদি যেখানে সেখানে ফেলে না দিয়ে ব্যবহার উপযোগী করা যায় তাহলে এর ভিতর যে মশার বংশ বিস্তার হয় সেটা অনেকাংশে রোধ করা যায়।

আর ব্যবহার উপযোগী করার চিন্তা থেকেই হয়ে ওটা নতুন উদ্যোক্তা,সৃষ্টি করা নতুন কর্ম ভুবন,মানুষের কর্ম সংস্হানের। এভাবেই এগিয়ে যেতে থাকে নতুন নতুন পণ্য উৎপাদন,সেগুলোর বাজারজাতকরণ বাড়ানো হয় মানুষের কর্ম পরিধি।

দেশের গন্ডি পেরিয়ে আজ নারিকেল মালার তৈরি পণ্য গুলো ইউরোপের কিছু দেশে সমাদৃত হচ্ছে,সেখানে পাখির বাসা,সাবানের কেচ,ল্যাম্প সেড, সল্ট পট ইত্যাদি পণ্যগুলে বাজারে একটা স্হান দখল করছে।

পরিবেশ বান্ধব পণ্যের আবেদন সবসময় আছে এবং থাকবে। চুয়াডাঙ্গা জেলার শহরে অবস্হিত এমন একটা পরিবেশ বান্ধব পণ্য তৈরির প্রতিষ্ঠান RODO Handicrafts যেখানে তৈরি হচ্ছে নারিকেলের মালা থেকে মনোমুগ্ধকর শোপিচ, গহনা,তৈজসপত্র ইত্যাদি।

ফুলদানি,নৌকা,পাখির বাসা,কলমদানি,ল্যাম্পসেড,হারিকেন,বিভিন্ন ধরনের গহনা,চায়ের কেটলি, কাপ,চামচ ইত্যাদি প্রায় ২২০-২৫০ ধরনের পণ্য ।

আর এগুলো বাজারজাত হচ্ছে সারা দেশ ব্যাপি,ব্যবস্হা হয়েছে ৮-১০জন মানুষের কর্ম সংস্হান। তাদের পরিবারের সদস্যদের মুখে ফুটেছে হাসি।

পরিবেশ আর মানুষ এদুটোকে নিয়ে ভাবতে হবে,চিন্তার পরিধি বাড়ালে কিছু না কিছু নতুন চিন্তাধারা বের হয়ে আসবে।দেখা যায় যেটা পরিবেশ এর ক্ষতি করছে তার ভিতরই এর নতুন কোন ব্যবহার এর সমস্যা সমাধান করে দিতে পারে,খুলে দিতে পারে মানুষের নতুন কোন কর্ম ঠিকানা, দিতে পারে সাফল্যের দুয়ার। আসুন পরিবেশ নিয়ে ভাবি,পরিবেশ নিয়ে কাজ করি,ভালো থাকি। 

RODO Handicrafts
মোবাইল : ০১৭১৭৮৮৩৭৩২
চুয়াডাঙ্গা, বাংলাদেশ

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close